Featured Post

I SAID NO TO QUANTUM METHOD

পূর্বে পোস্ট আকারে প্রকাশিত। কারও সাথে ঝগড়া করার জন্য এটা দেইনি। নিজের অভিজ্ঞতা শেয়ার করলাম। কেউ মানতে না পারলে আমার কিছু করার নেই।  আ...

Saturday, October 25, 2014

নামাযের সময় বিভ্রান্তি (যুহর)

আজকে লিখব যুহরের সালাতের ওয়াক্ত নিয়ে। প্রসিদ্ধ হাদীস গ্রন্থ সমূহে যেসকল হাদীস এসেছে সেগুলো তুলে ধরলাম। তবে তৃতীয় বন্ধনীর মধ্যকার কথাগুলো কিন্তু আমার লেখা।
১. বুখারী শরীফ, দ্বিতীয় খন্ড, পৃষ্ঠা-৯~১৩, ইমাম মুহাম্মাদ ইব্‌ন ইসমাঈল বুখারী (রঃ), ইসলামিক ফাউন্ডেশন।
৩৫৯. অনুচ্ছেদঃ প্রচণ্ড গরমের সময় যুহরের সালাত ঠান্ডায় আদায় করা
৫০৮. আয়্যূব ইব্‌ন সুলাইমান (রঃ)...আবূ হুরায়রা ও আবদুল্লাহ্‌ ইব্‌ন উমর (রাঃ) থেকে বর্ণিত যে, রাসূলুল্লাহ (সাঃ) বলেছেনঃ যখন গরমের প্রচণ্ডতা বৃদ্ধি পায়, তখন গরম কমলে সালাত আদায় করবে। কেননা, গরমের প্রচন্ডতা জাহান্নামের নিঃশ্বাসের অংশ।
৫০৯. মুহাম্মদ ইব্‌ন বাশ্‌শার (রঃ)...আবূ যার (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (সাঃ)এর মুআয্‌যিন আযান দিলে তিনি বললেনঃ ঠান্ডা হতে দাও, ঠান্ডা হতে দাও। অথবা তিনি বললেন, অপেক্ষা কর, অপেক্ষা কর। তিনি আরও বলেন, গরমের প্রচণ্ডতা জাহান্নামের নিঃশ্বাসের ফলেই সৃষ্টি হয়। কাজেই গরম যখন বেড়ে যায় তখন গরম কমলেই সালাত আদায় করবে। এমনকি (বিলম্ব করতে করতে বেলা এতটুকু গড়িয়ে গিয়েছিল যে) আমরা টিলাগুলোর ছায়া দেখতে পেলাম।
৫১০. আলী ইব্‌ন আবদুল্লাহ্‌ মাদানী (রঃ)...আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত, নবী (সাঃ) বলেছেনঃ যখন গরম বৃদ্ধি পায় তখন তোমরা তা কমে এলে (যুহরের) সালাত আদায় করো। কেননা, গরমের প্রচণ্ডতা জাহান্নামের উত্তাপের অংশ। (তারপর তিনি বলেন), জাহান্নাম তার প্রতিপালকের কাছে এ বলে নালিশ করেছিল, হে আমার প্রতিপালক! (দহনের প্রচণ্ডতায়) আমার এক অংশ আর এক অংশকে গ্রাস করে ফেলেছে। ফলে আল্লাহ্‌ তা'আলা তাকে দু'টি শ্বাস ফেলার অনুমতি দিলেন, একটি শীতকালে আর একটি গ্রীষ্মকালে। আর সে দু'টি হলো, তোমার গ্রীষ্মকালে যে প্রচণ্ড উত্তাপ এবং শীতকালে যে প্রচণ্ড ঠান্ডা অনুভব কর তাই।
৫১১. উমর ইব্‌ন হাফ্‌স (রঃ)...আবূ সায়ীদ (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (সাঃ) বলেছেনঃ যুহরের সালাত গরম কমলে আদায় কর। কেননা, গরমের প্রচণ্ডতা জাহান্নামের উত্তাপ থেকে। সুফইয়ান, ইয়াহ্‌ইয়া এবং আবূ আওয়ানা (রঃ) আ'মাশ(রঃ) থেকে অনুরূপ বর্ণনা করেছেন।
৫১২. আদম ইব্‌ন আবূ ইয়াস (রঃ)...আবূ যার (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, এক সফরে আমরা রাসূলুল্লাহ(সাঃ) এর সঙ্গে ছিলাম। এক সময় মুয়ায্‌যিন যুহরের আযান দিতে চেয়েছিল। তখন নবী(সাঃ) বললেনঃ গরম কমতে দাও। এভাবে তিনি (সালাত নিয়ে) এত বিলম্ব করলেন যে, আমরা টিলাগুলোর ছায়া দেখতে পেলাম। তারপর নবী (সাঃ) বললেনঃ গরমের প্রচন্ডতা জাহান্নামের উত্তাপ থেকে। কাজেই গরম প্রচন্ড হলে উত্তাপ কমার পর সালাত আদায় করো। ইব্‌নে আব্বাস (রাঃ) বলেন, হাদীসে ...... শব্দটি ...... ঝুঁকে পড়া, গড়িয়ে পড়ার অর্থে ব্যবহৃত হয়েছে।
৩৬১. অনুচ্ছেদঃ যুহরের ওয়াক্ত হয় সূর্য ঢলে পড়লে। জাবির (রাঃ) বলেন, দুপুরে নবী (সাঃ) সালাত আদায় করতেন।
৫১৩. আবুল ইয়ামান(রঃ)...আনাস ইব্‌ন মালিক (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, একদিন সূর্য ঢলে পড়লে রাসূলুল্লাহ (সাঃ) বেরিয়ে এলেন এবং যুহরের সালাত আদায় করলেন।১ তারপর মিম্বরে..... [হাদীস সংক্ষেপিত] 
টীকা-১: পূর্বোক্ত হাদীসগুলোতে বুঝা যায় গরমের দিনে যুহরের সালাত উত্তাপ হ্রাস পাওয়ার পর পড়া উত্তম। আর এ হাদীসে বর্ণিত হয়েছে, রাসূলুল্লাহ(সাঃ) সূর্য ঢলার পর সালাত আদায় করলেন। এ দু' হাদীসে মূলত কোন বিরোধ নেই। সূর্য ঢলার পরেই যুহরের ওয়াক্ত শুরু হয়ে যায়। তবে গরমের দিনে দেরী করে পড়া ভাল। কোন কারনে সূর্য ঢলার সাথে সাথে আদায় করে ফেললে সালাত যথাসময়ে আদায় হয়ে যায়। তবে বিনা প্রয়োজনে উত্তমের বিপরীত না করা উচিত।

৫১৫. মুহাম্মদ ইব্‌ন মুকাতিল (রঃ)...আনাস ইব্‌ন মালিক (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, আমরা যখন রাসূলুল্লাহ (সাঃ)-এর পিছনে গরমের সময় সালাত আদায় করতাম, তখন উত্তাম থেকে রক্ষা পাওয়ার জন্য কাপড়ের উপর সিজ্‌দা করতাম।
২. সহীহ মুসলিম, ইমাম আবুল হুসাইন মুসলিম ইবনুল হাজ্জাজ, দ্বিতীয় খন্ড, পৃঃ ৩৯৭~৪১০,বাংলাদেশ ইসলামিক সেন্টার।
১২৭২. আবদুল্লাহ ইবনে 'আমর থেকে বর্ণিত। নবী (সাঃ) বলেছেন, ..... তোমরা যখন যোহরের নামায পড়বে তখন জেনে রেখো যে এর সময় হলো-আসরের ওয়াক্ত শুরু না হওয়া পর্যন্ত। [হাদীসের অংসবিশেষ]
১২৭৩. 'আবদুল্লাহ ইবনে 'আমর নবী (সাঃ) থেকে বর্ণনা করেছেন। নবী (সাঃ) বলেছেনঃ 'আসরের নামাযের ওয়াক্ত না হওয়া পর্যন্ত যোহরের নামাযের ওয়াক্ত থাকে। [হাদীসের অংশবিশেষ]
টীকাঃ এ হাদীসটিতে পাঁচ ওয়াক্ত নামাযের শেষ সময়ের কথা উল্লেখ করা হয়েছে। নামাযের ওয়াক্ত কখন থেকে শুরু হয় সে সম্পর্কে এ হাদীসে কিছুই বলা হয়নি।

১২৭৫. 'আবদুল্লাহ ইবনে 'আমর থেকে বর্ণিত। রাসূলুল্লাহ (সাঃ) বলেছেনঃ যোহরের নামাযের ওয়াক্ত শুরু হয় যখন সূর্য (মাথার ওপর থেকে পশ্চিম দিকে) হেলে পড়ে এবং মানুষের ছায়া তারা দৈর্ঘ্যের সমান হয়। আর আসরের নামাযের সময় না হওয়া পর্যন্ত তা থাকে। [হাদীসের অংশবিশেষ]
১২৭৬. 'আবদুল্লাহ ইবনে 'আমর ইবন আস থেকে বর্ণিত। তিনি বলেছেনঃ রাসূলুল্লাহ (সাঃ)-কে নামাযের সময় সম্পর্কে জিজ্ঞেস করা হয়েছিল। তিনি বলেনঃ সুর্যের উপর দিকের প্রান্তভাগ দেখা না যাওয়া পর্যন্ত নামাযের সময় থাকে। যোহরের নামাযের সময় থাকে। আকাশের মধ্যভাগ থেকে সূর্য গড়িয়ে 'আসরের সময় না হওয়া পর্যন্ত। [হাদীসের অংশবিশেষ]
অনুচ্ছেদঃ ৩৪
গরমের প্রচণ্ডতা না থাকলে ওয়াক্তের প্রথম ভাগেই যোহরের নামায পরা উত্তম। যারা জামায়াতের নামায পড়ার জন্য (মসজিদে যেতে) পথে প্রচন্ড গরমের সম্মূখীন হয় তাদের জন্য দেরী করে যোহরের নামায পড়া উত্তম।

১২৮২. আবু হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ (সাঃ) বলেছেনঃ গরম প্রচণ্ডতা লাভ করলে (যোহরের) নামায দেরী করে গরমের প্রচণ্ডতা কমলে পড়ো। গরমের প্রচণ্ডতা জাহান্নামের উত্তাপ ছড়িয়ে পড়া থেকেই হয়ে থাকে।
১২৮৩. হারমালা ইবনে ইয়াহ্‌ইয়া ইবনে ওয়াহাব, ইউনুস ও ইবনে শিহাবের মাধ্যমে আবু সালামা ও সাঈদ ইবনুল মুসাইয়েব থেকে বর্ণনা করেছেন। তারা উভয়ে আবু হুরায়রা থেকে হুবহু অনুরূপ হাদীস বর্ণনা করেছেন। তারা আবু হুরায়রা বলতে শুনেছেন যে রাসূলুল্লাহ (সাঃ) অনুরূপ বলেছেন।
১২৮৪. আবু হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ (সাঃ) বলেছেনঃ গরমের দিনে (যোহরের) নামায দেরী করে (গরমের প্রচণ্ডতা হ্রাস পেলে) পড়ো। কারন গরমের প্রচণ্ডতা জাহান্নামের উত্তাপ ছড়ানো থেকেই হয়ে থাকে। আমর বলেছেনঃ আবু ইউনুস আবূ হুরায়রার মাধ্যমে বর্ণনা করেছেন যে, রাসূলুল্লাহ (সাঃ) বলেছেনঃ (গরমের তীব্রতার সময় যোহরের) নামায দেরী করে (গরম হ্রাস পেলে) পড়ো। কেননা গরমের প্রচণ্ডতা জাহান্নামের উত্তাপ ছড়ানো থেকেই হয়ে থাকে। ইবনে শিহাব, ইবনুল মুসাইয়েব এবং আবু সালামা ও আবু হুরায়রার মাধ্যমে আমর রাসূলুল্লাহ (সাঃ) থেকে অনুরূপ হাদীস বর্ণনা করেছেন।
১২৮৫. আবু হুরায়রা থেকে বর্ণিত। রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, এই (প্রচণ্ডতম) গরম জাহান্নামের উত্তাপ ছড়িয়ে পড়া থেকেই উৎপন্ন হয়ে থাকে। সুতরাং তোমরা (যোহরের) নামায দেরী করে (গরম কমে গেলে) পড়ো।
১২৮৬. হাম্মাম ইবনে মুনাব্বিহ থেকে বর্ণিত। তিনি বলেছেন, আবু হুরায়রা আমার কাছে রাসূলুল্লাহ (সাঃ)-এর কয়েকটি হাদীস বর্ণনা করেছেন। তারমধ্যে একটি হলো, রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, তীব্র গরমের সময় নামায না পড়ে পরে (গরম কমলে) নামায পড়ো। কেননা প্রচণ্ড গরম জাহান্নামের উত্তাপ ছড়িয়ে পড়ার কারণেই সৃষ্টি হয়।
১২৮৭। আবু যার থেকে বর্ণিত। তিনি বলেছেন, (একদিন) রাসূলুল্লাহ (সাঃ)-এর মুয়াযযিন যোহরের নামাযের আযান দিলে নবী (সাঃ) তাকে বললেনঃ আরে, একটু ঠাণ্ডা হতে দাও না। অথবা (বর্ণনাকারীর সন্দেহ) বললেনঃ কিছু সময় অপেক্ষা করো না। তিনি একথাও বললেন যে, গরমের প্রচণ্ডতা জাহান্নামের উত্তাপ ছড়িয়ে পড়ার কারনে হয়ে থাকে। সুতরাং গরম প্রচন্ডতা ধারন করলে নামায দেরী করে একটু ঠান্ডা হলে পড়ো। আবু যার (হাদীস বর্ণনাকারী সাহাবা) বলেনঃ (প্রচণ্ড গরমের দিনে রাসূলুল্লাহ (সাঃ) এমন সময় নামায পড়তেন যে সময়) আমরা টিলার ছায়া দেখতে পেতাম।
১২৮৯. আবু হুরায়রা থেকে বর্ণিত। রাসূলুল্লাহ (সাঃ) বলেছেনঃ গরমের সময় যোহরের নামায দেরী করে (গরমের প্রচণ্ডতা কমলে) পড়ো। কেননা গরমের প্রচণ্ডতা জাহান্নামের উত্তাপ ছড়িয়ে পড়াতেই হয়ে থাকে। রাসূলুল্লাহ (সাঃ) বলেলেনঃ দোযখ তার প্রভু আল্লাহর দরবারে অভিযোগ করলে মহান আল্লাহ তাকে প্রতি বছর দুইবার শ্বাস প্রশ্বাসের অনুমতি দিলেন। শীতকালে একবার এবং গ্রীষ্মকালে একবার।
অনুচ্ছেদঃ ৩৫
গরমের প্রচণ্ডতা না থাকলে ওয়াক্তের প্রথমেই নামায পড়া উত্তম
১২৯১। জাবির ইবনে সামুরা থেকে বর্ণিত। তিনি বলেছেনঃ সুর্য (মাথার ওপর থেকে) হেলে পড়লেই নবী (সাঃ) যোহরের নামায পড়তেন।
টীকাঃ এই হাদীস থেকে প্রমানিত হয় যে, খুব গরম না থাকলে যোহরের নামায ওয়াক্তের প্রথমভাগেই পড়ে নেওয়া উত্তম।

১২৯২। খাব্বাব থেকে বর্ণিত। তিনি বলেছেনঃ আমরা গরমের সময় নামায পড়া সম্পর্কে রাসূলুল্লাহ (সাঃ)র কাছে অভিযোগ করলে তিনি আমাদের অভিযোগ গ্রহন করলেন।
টীকাঃ হাদিসটিতে ...... আর রামদা- শব্দ ব্যবহৃত হয়েছে। এর অর্থ হল প্রচণ্ড গরম। পূর্বে যেসব হাদীস আলোচিত হয়েছে সেসব হাদীসের সাথে এ হাদীসটিকে আপাতঃদৃষ্টিতে সাংঘর্ষিক মনে হচ্ছে। কিন্তু প্রকৃতপক্ষে ঐসব হাদীসের সাথে এই হাদীসের কোন অমিল বা বৈপরীত্য নেই। কারণ কারো কারো মতে, 'রামদা' শব্দের অর্থ হলো বালু বা মাটি গরম। অর্থাৎ বালুর ওপর সূর্যোত্তাপ পড়ে যে প্রচণ্ড গরমের সৃষ্টি হয় 'রামদা' দ্বারা তাই বুঝানো হয়ছে। সুতরাং এক্ষেত্রে অভিযোগের অর্থ হলো প্রচণ্ড গরম বালুর ওপর সিজদা করতে যে অসুবিধা হতো সে বিষয়ে অভিযোগ। এতে বুঝা যায় যে, যোহরের নামায শেষ সময় এসে গেলেও বালু মাটি এরূপ গরম থাকত এবং এ অবস্থায় নামায পড়াকালে সিজদা করতে খুবই কষ্ট হতো। তাই নবী (সাঃ) এই অভিযোগের প্রতি মনোনিবেশ করেননি। এর আরো একটি অর্থ হতে পারে যে, আরবে তুলনামূলক ঠান্ডা দিনেও গরমে মাটি এরূপ উত্তপ্ত হত যে তাতে কপাল স্থাপন করে সিজদা করা কঠিন হতো।
১২৯৩. খাব্বাব থেকে বর্ণিত। তিনি বলেছেন, আমরা রাসূলুল্লাহর (সাঃ) কাছে গিয়ে প্রচন্ড গরমের (নাময পড়ার ব্যাপারে) অভিযোগ করলাম। কিন্তু তিনি আমাদের অভিযোগ গ্রহন করলেন। বর্ণনাকারী যুহাইর বলেছেন, আমি আবু ইসহাককে জিজ্ঞেস করলামঃ তারা (খাব্বাব ও অন্যান্য সাহাবাগন) কি যোহরের নামায (প্রচন্ড গরমের মধ্যে) পড়া সম্পর্কে অভিযোগ করেছিলেন? তিনি বললেন, হাঁ। আমি (যুহাইর) আবারও জিজ্ঞেস করলাম (যোহরের নামায) আগেভাগে অর্থাৎ ওয়াক্তের প্রথমদিকে পড়া সম্পর্কে জিজ্ঞেস করেছিলেন? তিনি এবারও বললেনঃ হাঁ।
১২৯৪. আনাস ইব্‌ন মালিক থেকে বর্ণিত। তিনি বলেছেনঃ প্রচণ্ড গরমের সময়ও আমরা রাসূলুল্লাহর (সাঃ) সাথে (যোহরের) নামায পড়তাম। আমাদের কেউ যখন (গরমের প্রচণ্ডতার কারণে সিজদার সময়) কপাল মাটিতে স্থাপন করতে পারত না তখন সে কাপড় বিছিয়ে তার ওপর সিজদা করতো।
৩. আবু দাঊদ শরীফ, প্রথম খন্ড, পৃষ্ঠা-২২৪~২২৬, ইমাম আবু দাঊদ (রঃ), ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ।
অনুচ্ছেদঃ যুহরের নামাযের ওয়াক্ত
৩৯৯. আহ্‌মাদ ইব্‌ন হাম্বল......জাবের ইব্‌ন আবদুল্লাহ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, আমি রাসূলুল্লাহ্‌ সাল্লাল্লাহু আলাইয়ে ওয়া সাল্লামের সাথে যুহরের নামায আদায় করতাম। তিনি এক মুষ্টি পাথরের নুড়ি আমার হাতে দেন ঠান্ডা হওয়ার জন্য যেন আমি অত্যধিক গরমের কারনে তা আমার সিজ্‌দার স্থানের রেখে তার উপর সিজদা করতে পারি।১ (নাসাঈ)
৪০০. উছমান ইব্‌ন আবু শায়বা...আবদুল্লাহ ইব্‌ন মাসউদ্‌ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, গরমের সময় রাসূলুল্লাহ (সাঃ) যুহরের নামায-তিন হতে পাচ কদমের মধ্যের সময়ে এবং শীতকালে পাচ হতে সাত কদমের মধ্যবর্তী সময়ে আদায় করতেন।২ -(নাসাঈ)
৪০১. আবুল ওয়ালীদ আত-তায়ালিসী...আবু যার (রাঃ) বলেন, আমরা নবী করীম (সাঃ) এর সাথে ছিলাম। মুআয্‌যিন যুহরের নামাযের আযান দিতে প্রস্তুত হলে তিনি বলেনঃ ঠান্ডা হতে দাও (অর্থাৎ রোদের প্রখরতা একটু নিস্তেজ হোক)। কিছুক্ষন পর মুআয্‌যিন পুনরায় আযান দিতে চাইলে তিনি আবার বলেন, ঠান্ডা হতে দাও। রাবী বলেন, নবী করীম (সাঃ) একথা দুই অথবা তিনবার বলেন। এমতাবস্থায় যুহরের নামাযের সময় প্রায় শেষ বলে প্রতিয়মান হল। তখন নবী করীম (সাঃ) বলেনঃ 'নিশ্চয়ই প্রচন্ড গরম জাহান্নামের প্রচন্ড তাপের অংশবিশেষ।' অতএব যখন অত্যধিক গরম পড়বে তখন যুহরের নামায বিলম্বে আদায় করবে।-(বুখারী, মুসলিম, তিরমিযী)
টিকাঃ ১. নামায আদায়ের স্থান যদি অধিক গরম বা ঠান্ডা হয়, তবে তা হতে আত্মরক্ষার উদ্দেশ্যে অন্য কাপড় অথবা অন্য কোন বস্তু সেখানে রেখে তার উপর দাঁড়ানো বা সিজ্‌দা করা জায়েজ।-(অনুবাদক)
২. "ছায়ায়ে-আসলী" বা "আসল ছায়া" বলা হয়- ঠিক দ্বিপ্রহরে প্রত্যেক ব্যক্তি বা বস্তুর ছায়া যতটুকু দীর্ঘায়িত হয়-তাকে। স্থান-কাল ও ঋতুচক্রের পরিবর্তনের ফলে ছায়ায়ে আসলীর পরিবর্তন হয়ে থাকে। হানাফী মায্‌হাব অনুযায়ী যুহরের নামাযের সর্বশেষ সময় প্রত্যেক বস্তুর আসল ছায়া বাদে যখন তার ছায়া দ্বিগুন হবে-সে সময় পর্যন্ত।-(অনুবাদক)

য়াযীদ ইব্‌ন খালিদ...আবু হুরায়রা (রাঃ) হতে বর্ণিত। রাসূলুল্লাহ (সাঃ) বলেছেনঃ যখন অত্যধিক গরম পড়বে তখন যুহরের নামায বিলম্বে আদায় করবে। কেননা নিশ্চয়ই অত্যধিক গরম জাহান্নামের প্রচন্ড তাপের অংশবিশেষ-(বুখারী, মুসলিম, নাসাঈ, ইব্‌ন মাজা, মালেক, তিরমিযী);
৪০৩.। মুসা ইব্‌ন ইসমাঈল...জাবের ইব্‌ন সামুরা (রাঃ) থেকে বর্ণিত। সূর্য যখন পশ্চিমাকাশে হেলে পড়ত তখন বিলাল (রাঃ) যুহরের নামাযের আযান দিতেন-(মুসলিম, ইব্‌নে মাজা)।
৪. মুয়াত্তা, প্রথম খন্ড, পৃষ্ঠা-৬০~ ইমাম মালিক (রঃ), ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ।
রেওয়ায়াত ৬
নাফি' (রঃ) হইতে বর্ণিত- উমর ইব্‌নে খাত্তাব (রাঃ) তাহার (অধীনস্থ) কর্মকর্তাদের নিকট লিখিয়াছিলেন ......তোমরা যোহরের নামায পড়িও যখন ফাই (সূর্য পশ্চিমে হেলিয়া পড়ার পর যে ছায়া হয় তাহা) এক হাত হয়। এই নামাযের সময় তোমাদের প্রত্যেকের ছায়া তাহার সমপরিমাণ হওয়া পর্যন্ত। [হাদীসের অংশবিশেষ]
রেওয়ায়ত ৭
মালিক ইব্‌ন আসবাহী(রাঃ হতে বর্ণিত - উমর ইব্‌ন খাত্তাব (রাঃ) আবূ মুসা আশ'আরী (রা)- এর নিকট (পত্র) লিখিয়াছেনঃ সূর্য ঢলিয়া পড়িলে পর তুমি যোহর পড়, [হাদীসের অংশবিশেষ]
৫. তিরমিযী শরীফ, প্রথম খন্ড, পৃষ্ঠা-১৫২~১৫৩, ইমাম আবূ ঈসা আত তিরমিযী (রঃ), ইসলামিক ফাউন্ডেশন।
অনুচ্ছেদঃ শীঘ্র যুহরের সালাত আদায় করা
১৫৫. হান্নাদ ইব্‌নুস সারী (রঃ)...আইশা (রাঃ) থেকে বর্ণনা করেন যে, রাসূল (সাঃ), আবূ বকর ও উমর (রাঃ) অপেক্ষা শীঘ্র১ যুহরের সালাত আদায় করতে আর কাউকে আমি দেখিনি।
এই বিষয়ে জাবির ইব্‌ন আবদিল্লাহ, খাব্‌বাহ, আবূ বারযা, ইব্‌ন মাসঊদ, যায়দ ইব্‌ন ছাবিত ও জাবির ইব্‌ন সামুরা (রাঃ) থেকেও হাদীস বর্ণিত আছে।
ইমাম আবূ ঈসা তিরমিযী (রঃ) বলেনঃ আইশা (রাঃ) বর্ণিত এই হাদীছটি হাসান।
সাহাবী ও পরবর্তীযুগের আলিমগন এই হাদীছের মর্মানুসারে মত গ্রহন করছেন। 
আল ইব্‌ন মাদিনী বলেন, ইয়াহইয়া ইব্‌ন সাঈদ বলেছেনঃ "প্রয়োজনীয় জিনিস থাকা স্বত্তেও যে ভিক্ষা করে......২ সম্পর্কিত ইব্‌ন মাসঊদ (রাঃ) বর্ণিত হাদীছের প্রেক্ষিতে হাকীম ইব্‌ন জুবায়র সম্পর্কে শু' বা সমালোচনা করেছেন।

ইয়াহইয়া (রঃ) বলেনঃ সুফইয়ান ও যায়দাও হাকীম ইব্‌ন জুবায়র থেকে হাদীছ বর্ণনা করছেন। ইয়াহইয়া তাঁর থেকে রিওয়ায়াত করায় কোন অসুবিধা আছে বলে মনে করেন না।
মুহাম্মাদ আল-বুখারী (রঃ) বলেনঃ হাকীম ইব্‌ন জুবায়র-সাঈদ ইব্‌ন জুবায়র-আইশা (রাঃ) সূত্রে যুহরের সালাত শীঘ্র আদায় করা সম্পর্কে হাদীছ বর্ণিত আছে।
টীকাঃ ১. আউয়াল ওয়াক্তে
টীকাঃ ২. ইমাম তিরমিযী (রঃ) 'যাকাত কার জন্য হালাল' শীর্ষক অনুচ্ছেদে হাদীছটি বিস্তারিত বর্ণনা করেছেন।

১৫৬. হাসান ইব্‌ন আলী আল-হুলওয়ানী (রঃ)....... আনাস ইব্‌ন মালিক (রাঃ) থেকে বর্ণনা করেন যে, সূর্য হেলে পড়ার পর রাসূল (সাঃ) যুহরের সালাত আদায় করেছেন।
ইমাম আবূ ঈসা তিরমিযী (রঃ) বলেনঃ এই হাদীছটি সহীহ। এই বিষয়ে এই হাদীছটিই সর্বাধিক উত্তম।
এই বিষয়ে জাবির (রাঃ) থেকেও হাদীছ বর্ণিত আছে।
অনুচ্ছেদঃ গরমের দিনে বিলম্ব করে যুহর আদায় করা
১৫৭। কুতায়বা (রঃ) ...... আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণনা করেন যে, রাসূল (সাঃ) বলেনঃ প্রছন্ড গরম পড়লে (কিছুটা) শীতল সময়ে সালাত আদায় করবে। কারন, জাহান্নামের নিঃশ্বাস থেকে হয় গরমের তীব্রতা।
এই বিষয়ে আবূ সাঈদ, আবূ যার, ইব্‌ন উমর, মুগীরা, কাসিম ইব্‌ন সাফওয়ান তাঁর পিতার বরাতে, আবূ মূসা, ইব্‌ন আব্বাস এবং আনাস(রাঃ) থেকেও হাদীছ বর্ণিত রয়েছে।
উমর (রাঃ)-এর সূত্রেও এই বিষয়ে একটি হাদীছ বর্ণিত রয়েছে কিন্তু সেটি সহীহ নয়।
ইমাম আবূ ঈসা তিরমিযী (রঃ) বলেনঃ আবূ হুরায়রা (রাঃ) বর্ণিত এই হাদীছটি হাসান-সহীহ।
আলিমদের একদল তীব্র গরমের সময় যুহরের সালাত বিলম্ব করে পড়ার বিধান গ্রহন করেছেন।
ইমাম মুবারাক, (ইমাম আবূ হানীফা,) আহমদ এবং ইসহাকও এই অভিমত পোষণ করেন। ইমাম শাফিঈ (রঃ) বলেনঃ দূর থেকে মুসল্লীদের আসতে হলে যুহরের সালত বিলম্ব করে ঠান্ডা সময়ে পড়া যায়। মুসল্লী যদি একা সালাত আদায় করে বা স্বীয় মহল্লার মসজিদে সালাত আদায় করে তবে তীব্র গরমের সময়েও সালাত আদায়ে বিলম্ব না করা আমার মতে পছন্দনীয়।
ইমাম আবূ ঈসা তিরমিযী (রঃ) বলেনঃ তীব্র গরমের সময় যুহরের সালাত বিলম্ব করে আদায় করার অভিমতটি উত্তম ও অনুসরনযোগ্য।
যার কষ্ট হয় এবং যাকে মসজিদে দূর থেকে আসতে হয় শুধু তার জন্যই বিলম্ব করার অনুমতি আছে বলে ইমাম শাফিঈ যে মত ব্যক্ত করেছেন তা আবূ যার (রাঃ) বর্ণিত হাদীছের বিপরীত।
আবূ যার (রাঃ) বলেনঃ আমরা এক সফরে রাসূল (সাঃ) এর সাথে ছিলাম। বিলাল যুহরের আযান দিলেন। রাসূল (সাঃ) বললেনঃ হে বিলাল! ঠান্ডা কর, আরো ঠান্ডা কর।
ইমাম শাফিঈ যে মত ব্যক্ত করেছেন, ব্যাপার যদি আসলে তা-ই হত তবে এই ক্ষেত্রে বিলাল (রাঃ)-কে ঠান্ডা কর বলার কোন অর্থ থাকত না। কেননা, সফরে তারা সকলেই একত্রে ছিলেন, দূর থেকে আসার কোন প্রয়োজন ছিল না।
১৫৮। মাহমূদ ইব্‌ন গায়লান (রঃ)...আবূ যার(রাঃ) থেকে বর্ণনা করেনঃ রাসূল (সাঃ) এক সফরে ছিলেন। তাঁর সঙ্গে বিলাল (রাঃ)ও ছিলেন। যুহরের ওয়াক্তে বিলাল ইকামত দিতে চাইলেন। রাসূল (সাঃ) তাঁকে বললেনঃ ঠাণ্ডা করে পড়। পরে বিলাল (রাঃ) আবার ইকামত দিতে চাইলেন। রাসূল (সাঃ) বললেনঃ যুহরের সালাতের বেলায় আরো ঠাণ্ডা করে পড়।
আবূ যার (রাঃ) বলেনঃ এত বিলম্ব করা হল যে, এমন কি আমরা মাটিতে নেতিয়ে থাকা বালির টিলাগুলোর ছায়া পড়তে দেখতে পেলাম। এরপর ইকামত দেয়া হল এবং রাসূল (সাঃ) সালাত আদায় করলেন। পরে তিনি বললেনঃ গরমের তীব্রতা হল জাহান্নামের নিঃশ্বাস থেকে। সুতরাং তোমরা সালাত ঠান্ডা সময়ে আদায় কর।
ইমাম আবূ ঈসা তিরমিযী (রঃ) বলেনঃ হাদীছটি হাসান ও সহীহ।
৬. মেশকাত শরীফ, দ্বিতীয় খন্ড, পৃষ্ঠা-১৬৬~১৭৩। মাওলানা নূর মুহাম্মাদ আ'জমী (রঃ), এমদাদিয়া পুস্তকালয়, লিঃ। ঢাকা।
৫৩৪--(১) হযরত আবদুল্লাহ্‌ ইব্‌নে আমর (রাঃ) বলেন, রাসূলুল্লাহ (সাঃ) বলিয়াছেনঃ যোহরের নামাযে সময় আরম্ভ হয় যখন সূর্য্য ঢলে এবং যখন মানুষের ছায়া তাহার দৈর্ঘ্যের সমান হয়, (অর্থাৎ) যে পর্যন্ত না আছরের সময় উপস্থিত হয়। [হাদীসের অংশবিশেষ]
ব্যাখ্যাঃ ছায়া তাহার দৈর্ঘ্যের সমান"--মধ্যাহ্ন সময়ে মানুষের যে ছায়া থাকে তাহাকে 'ছায়া-আসলী' বলে। এই ছায়াকে বাদ দিয়াই ছায়া মাপিতে হয়।

এই হাদীস অনুসারেই ইমাম মালেক, শাফেয়ী, আহ্‌মদ, আবু ইউসূফ, মুহাম্মদ ও যুফর প্রমুখ ইমামগণ যোহরের নামাযের সময় এক মিছ্‌ল অর্থাৎ ছায়া আসলী বাদ ছাআ এক গুণ হওয়া পর্যন্ত বলেন। এক মত অনুসারে ইমাম আবু হানীফা(রঃ)ও এ একথাই বলেন, কিন্তু তাঁহার প্রসিদ্ধ মত এই যে, যোহরের সময় দুই মিছিল পর্যন্তই থাকে। যে হাদীস অনুসারে তিনি উহা বলেন তাহা পরে আসিতেছে। তবে যোহরের নামায এক মিছ্‌লের মধ্যেই এবং আছরের নামায দুই মিছলের পর পড়াই উত্তম। ইহাতে সতর্কতা রয়েছে।
৫৩৫--(২) হযরত বুরায়দা (রাঃ) বলেন, এক ব্যাক্তি রাসূলুল্লাহ (সাঃ)কে নামাযের সময় সম্পর্কে জিজ্ঞাসা করিল। তিনি বলিলেনঃ আমাদের সহিত এই দুই দিন নামায পড়। (প্রথমদিন) যখন সূর্য্য ঢলিল, তিনি বেলালকে হুকুম করিলেন এবং বেলাল আযান দিলেন, তৎপর তিনি নির্দেশ দিলেন এবং বেলাল যুহরের এক্কামত দিলেন। ........ যখন দ্বিতীয় দিন হইল, বেলালকে নির্দেশ দিলেন, যোহরকে ঠান্ডা পড়া পর্যন্ত বিলম্ব করিবে। তিনি উহাতে বিলম্ব করিলেন এবং যথেষ্ঠ ঠাণ্ডা পড়া পর্যন্ত বিলম্ব করিলেন। ......[হাদীসের অংশবিশেষ]
ব্যাখ্যাঃ ......... এখানে হুযুর (সাঃ) দুই সীমা ঠিক করিয়া নামাযের নির্দোষ সময়ই দেখাইয়াছেন।......[সংক্ষেপিত]
৫৩৬--(৩) হযরত ইবনে আব্বাস (রাঃ) বলেন, রাসূলুল্লাহ (সাঃ) বলিয়াছেনঃ হযরত জিবরীল (আঃ) খানায়ে কা'বার নিকট দুইবার আমাকে ইমামতি করিয়াছেন। (প্রথম বারে) তিনি আমাকে যোহর পড়াইলেন যখনই সূর্য্য ঢলিল, আর তাহা ছিল জুতার দেয়ালির (প্রস্থের) পরিমাণ.......যখন দ্বিতীয় দিন আসিল তিনি আমায় যোহর পড়াইলেন যখন বস্তুর ছায়া তাহার একগুন হইয়া গেল...... [হাদীসে অংশবিশেষ]
ব্যাখ্যাঃ "জুতার দেয়ালির প্রস্থের পরিমাণ"--অর্থাৎ খুব সামান্য পরিমাণ ঢলিয়াছিল।
৫৩৮--(৫) হযরত ওমর ইবনুল খাত্তাব (রাঃ) হইতে বর্ণিত আছে, তিনি নিজ প্রশাসকদের নিকট লিখিলেন, আমার নিকট আপনাদের সমস্ত কার্যের মধ্যে নামাযই হল অধিক গুরুত্বপূর্ণ..................। অতঃপর তিনি লিখিলেন, যোহর পড়িবে যখন ছায়া একহাত হইবে, এ পর্যন্ত যে, তোমাদের প্রত্যেকে ছায়া সমান হয়...... [হাদীসের অংশবিশেষ]
ব্যাখ্যাঃ "ছায়া একহাত"--ইহা তিনি আরবের স্থানবিশেষ ও সময়-বিশেষের প্রতি লক্ষ্য করিয়াই বলিয়াছেন। কারন, সকল স্থানের ও সকল সময়ের "ছায়া আসলী" এক নহে।

৫৩৯--(৬) হযরত আবদুল্লাহ ইবনে মাসঊদ (রাঃ) বলেন, গ্রীষ্মকালে রাসূলুল্লাহ (সাঃ)এর যোহরের নামাযের পরিমাণ (ছায়ার পরিমাণ) ছিল তিন হইতে পাঁচ কদম পর্যন্ত এবং শীতকালে পাঁচ হইতে সাত কদম পর্যন্ত।-আবু দাঊদ ও নাসায়ী।
ব্যাখ্যাঃ গ্রীষ্মকালে ছায়া আসলী কম হয় এবং শীতকালে বেশি হয়। এই কারনেই ছায়া আসলীসহ একগুণ ছায়ার পরিমাণ গ্রীষ্মকালের তুলনায় শীতকালে বেশী হইয়া থাকে।
কোরআনে রহিয়াছে--"নেক কাজের দিকে ধাবিত হও" এই আয়াত এবং কতিপয় হাদীস হিতে বুঝা যায় যে, প্রত্যেক ওয়াক্তের নামাযই সকাল সকাল বা প্রথম ওয়াক্তে পড়া উত্তম। ইমাম শাফেয়ী প্রভৃতি ইমামগন ইহারই অনুসরন করেন। পক্ষান্তরে অপর কতক হাদীস প্রমাণিত হয় যে, গরমের দিনে যোহরের নামায কিছু ঠাণ্ডা পড়িলে পড়া, আছরের নামায সকল সময় প্রথম ওয়াক্ত হইতে কিছু গৌণে পড়া, এশার নামাযও বিলম্বে পড়া এবং ফজরের নামায বরাবরই ঊষা ফর্সা হইয়া গেলে পড়াই উত্তম। ইমাম আবূ হানীফা (রঃ) ইহারই অনুসরন করেন। তাঁহাদের মতে মুস্তাহাব ওয়াক্তের প্রথমে পড়া হইলেই সকাল সকাল পড়া হইল।-অনুবাদক।
৫৪০--(১) হযরত সাইয়্যার ইব্‌নে সালামা (রাঃ) বলেন, আমি ও আমার পিতা (সাহাবী) হযরত বারযা আসলামীর নিকট গেলাম। আমার পিতা তাঁহাকে জিজ্ঞাসা করিলেন, রাসূলুল্লাহ (সাঃ) ফরয নামায কিরূপে পড়িতেন? তিনি বলিলেন, যোহর--যাহাকে তোমরা প্রথম নামায বল--যখন সূর্য্য ঢলিত তখনই পড়িতেন... [হাদীসে অংশবিশেষ]
ব্যাখ্যাঃ 'যখন সুর্য্য ঢলিত'--সম্ভবত আবু বারযা (রাঃ) এখানে শীত কালের যোহরের কথাই উল্লেখ করিয়াছেন। কেননা, গরমের দিনে কিছু দেরী করিয়া পড়ার কথা অপর হাদীসে রহিয়াছে।

৭. সুনানু নাসাঈ শরীফ, প্রথম খন্ড, পৃষ্ঠা- ২৩৫ ইমাম আবূ আবদির রাহমান আহমদ ইব্‌ন শু'আয়ব আন্‌-নাসাঈ(রঃ)
৪৯৬. মুহাম্মদ ইব্‌ন আবদুল আ'লা(রঃ)...সাইয়ার ইব্‌ন সালাম (রাঃ) বর্নিত। তিনি বলেনঃ ...... রাসূলুল্লাহ (সাঃ) যোহরের সালাত আদায় করতেন যখন সূর্য ঢলে পড়তো, [হাদীসের অংশবিশেষ]

৪৯৭. কাসীর ইব্‌ন উবায়দ (র)...যুহরী (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, আনাস (রাঃ) আমার নিকট বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ (সাঃ) একদা সূর্য ঢলে পড়লে বের হন এবং তাঁদের নিয়ে যোহরের সালাত আদায় করেন।
৪৯৮. ইয়াকূব ইব্‌নে ইব্‌রাহীম (রঃ) ...খাব্বাব (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেনঃ আমরা রাসূলুল্লাহ (সাঃ) এর নিকট উত্তপ্ত বালুর অভিযোগ করলাম। তিনি আমাদের অভিযোগ গ্রহণ করলেন না। আবূ ইসহাক (রাঃ) কে বলা হল, সাথীরা কি সালাত তাড়াতাড়ি আদায় করার অভিযোগ করেছিলেন? তিনি বললেন, হ্যাঁ।
৪৯৯. উবায়দুল্লাহ ইব্‌ন সাঈদ (রঃ)...হামযাতুল আয়িযী (রঃ) থেকে বর্ণিত। তিনি বলেনঃ আমি আনাস ইব্‌ন মালিক (রাঃ)-কে বলতে শুনেছি যে, নবী (সাঃ) যখন কোন মনযিলে যোহরের পূর্বে অবতরণ করতেন তখন যোহরের সালাত আদায় না করে সেই স্থান ত্যাগ করতেন না। একব্যাক্তি বলল, অর্ধদিন ঠিক দুপুর হলেও? তিনি বললেন, ঠিক দুপুর বেলায় হলেও।১
৫০০. উয়ায়দুল্লাহ ইব্‌ন সাঈদ(রঃ)......খালীদ ইব্‌ন দীনার আবূ খালদাহ(রঃ) থেকে বর্নিত। তিনি বলেনঃ আমি আনাস ইব্‌ন মালিক (রাঃ)-কে বলতে শুনেছি যে, রাসূলুল্লাহ (সাঃ) গরমের সময় (যোহরের সালাত) বিলম্বে এবং ঠাণ্ডার সময় তাড়াতাড়ি আদায় করতেন।
টীকা১- দুপুর অর্থ হচ্ছে দুপুরের কাছাকাছি সময়, অর্থাৎ তিনি দুপুরের সময় আদায় করলেও সূর্য ঢলে পড়া পর্যন্ত অপেক্ষা করে সালাত আদায় করে স্থল তাগ করতেন।
৫০১. কুতায়বা ইব্‌ন সাঈদ(রঃ)...আবু হুরায়রা(রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেনঃ রাসূলুল্লাহ(সাঃ) বলেছেনঃ গরম প্রচন্ড হলে সালাত বিলম্ব করে আদায় কর। কেননা গরমের প্রচন্ডতা জাহান্নামের ভাপ।১
৫০২. ইব্‌রাহীম ইব্‌ন ইয়াকূব (রঃ) ও আমর ইব্‌ন মানসূর(রঃ)...আবু মূসা(রাঃ) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ (সাঃ) বলেছেনঃ তোমরা যোহরের সালাত বিলম্ব করে আদায় কর। কারন তোমরা গরম অনুভব কর তা জাহান্নামের ভাপ।
৫০৩. হুসাওন ইব্‌ন হুরায়স(রঃ) ...আবু হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেনঃ রাসূলুল্লাহ (সাঃ) বলেছেনঃ ইনি জিব্রাঈল (আঃ), যিনি তোমাদের দীন শিক্ষা দেয়ার জন্য এসেছেন।........যোহরের সালাত আদায় করেন সূর্য ঢলে পড়লে......জিব্রাঈল(আঃ) আবার পরদিন আসেন এবং ...... যোহরের সালাত আদায় করেন যখন ছায়া তার সমান হল। [হাদীসের অংশবিশেষ]
৫০৪. আবূ আবদুর রহমান আবদুল্লাহ ইব্‌ন মুহাম্মদ আযরামী(রঃ)....আবদুল্লাহ ইব্‌ন মাসঊদ(রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেনঃ রাসূলুল্লাহ (সাঃ) গ্রীষ্মকালে যোহরের সালাত আদায় করতেন যখন কোন ব্যাক্তির ছায়া পাচ কদমের মধ্যে হতো এবং শীতকালে ছায়া যখন পাঁচ হতে সাত কদমের মধ্যে হতো।

No comments: